Tuesday, October 20, 2020
Home আন্তর্জাতিক অক্সফোর্ডের ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল সাময়িক স্থগিত

অক্সফোর্ডের ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল সাময়িক স্থগিত

অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকা কোম্পানির যৌথ উদ্যোগে তৈরি করোনা ভাইরাস ভ্যাকসিনের চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়াল সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। ব্রিটেনে এ ট্রায়ালে অংশগ্রহণকারীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হওয়ার পরে এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বিবিসি বলছে, ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্ততকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা এটিকে একটি ‘অব্যক্ত অস্বস্তি’ বিষয়ক ‘রুটিন বিরতি’ হিসেবে বর্ণনা করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ব্রিটেনে চূড়ান্ত ধাপের ট্রায়ালে অংশগ্রহণকারী একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়লে এ স্থগিতের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। তবে ওই স্বেচ্ছাসেবীর পরিচয় বা কী হয়েছে তা, সে সম্পর্কে জানানো হয়নি।

এ বিষয়ে অ্যাস্ট্রাজেনেকা বলছে, বড় ধরনের ক্লিনিক্যাল ট্রায়ালে এমন ঘটতেই পারে। খুব শিগগিরই আবার ট্রায়াল শুরু করা হবে আশা করা হচ্ছে।

মহামারি করোনা ভাইরাস ভ্যাকসিন পরীক্ষার ফলাফল বিশ্বজুড়ে খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এরমধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিনকে বিশ্বব্যাপী তৈরি কয়েক ডজন ভ্যাকসিনের মধ্যে শক্তিশালী প্রতিযোগী হিসেবে বিবেচনায় রয়েছে।

খুব বেশি আশা ছিল, বাজারে আসা প্রথম পর্যায়ের ভ্যাকসিনগুলোর মধ্যে একটি হতে পারে অক্সফোর্ডের ভ্যাকসিন। আর এটা হতে পারে এক থেকে দুইটি পরীক্ষা সফল হওয়ার পরেই।

প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়াল বেশ ভালোভাবেই সম্পন্ন করেছে অক্সফোর্ডের ভ্যাকসিন। সাম্প্রতিক সপ্তাহগুলোতে তৃতীয় ধাপের পরীক্ষায় এ ভ্যাকসিনের পদক্ষেপ যুক্তরাষ্ট্রের পাশাপাশি যুক্তরাজ্য, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকাতে। প্রায় ৩০ হাজার লোককে এতে জড়িত করা হয়েছে।

ভ্যাকসিনগুলোর তৃতীয় ধাপের পরীক্ষায় প্রায়ই হাজার হাজার অংশগ্রহণকারী জড়িত থাকেন। এবং বেশ কয়েক বছর স্থায়ীও হতে পারে যেকোনো ভ্যাকসিনের পরীক্ষা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

৯৪ ইলিশ ধরা ট্রলার ডুবিয়ে দিল নৌ-পুলিশ

মুন্সিগঞ্জ: মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার পদ্মানদীতে অভিযান পরিচালনা করে ইলিশ ধরার কাজে নিয়োজিত ৯৪টি ট্রলার ডুবিয়ে দিয়েছে নৌ-পুলিশ সদস্যরা। এছাড়া পুড়িয়ে বিনষ্ট করেছে ৬৭ লাখ মিটার...

আগাম জামিন নিতে হাইকোর্টে সাংসদ নিক্সন

আগাম জামিন নিতে হাইকোর্টে এসেছেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী নিক্সন। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নির্বাচন কমিশনের (ইসি) দায়ের করা মামলায় হাইকোর্টে...

করোনা ভাইরাস: বয়স্ক লোকদের টিকা দেওয়া যেসব কারণে খুব কঠিন, তাদের দেহে কতোটা কাজ করে এই টিকা?

করোনাভাইরাসের টিকা যখন বের হবে তখন বিশ্ব নেতাদের সামনে প্রধান চ্যালেঞ্জ হবে এই প্রতিষেধক কীভাবে সব মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়। এই ভাইরাসের কারণে যেসব...

পেঁয়াজ: দাম নিয়ন্ত্রণের জন্য এক মাস সময় চান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

'একমাস সময় পেলেই' বাংলাদেশের বাজারে পেঁয়াজের চাহিদা ও যোগানের ভারসাম্য ফিরিয়ে আনা এবং পেঁয়াজের দামের নিয়ন্ত্রণ পাওয়া সম্ভব, বললেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ভারত বাংলাদেশে...

Recent Comments