Home প্রবাস বাংলাদেশের নাগরিকদের প্রবেশ নিষেধাজ্ঞা শিথিল করল মালয়েশিয়া

বাংলাদেশের নাগরিকদের প্রবেশ নিষেধাজ্ঞা শিথিল করল মালয়েশিয়া

বাংলাদেশসহ ২৩টি দেশের নাগরিকদের ওপর আরোপিত ‘প্রবেশ নিষেধাজ্ঞা’ শিথিল করল মালয়েশিয়া। চলতি মাসের (৭ সেপ্টেম্বর ) থেকে এই নিষেধাজ্ঞাটি কার্যকর করা হয় এক সপ্তাহের মধ্যেই বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বিকেলে দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবএ কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, অভিবাসন বিভাগের অনুমতি নিয়ে প্রবাসী এবং পেশাদার পাসকার্ডধারীরা দেশটিতে ঢুকতে পারবে। ৭ সেপ্টেম্বর আরোপ করা ওই বিধিনিষেধ শিথিল করার বিষয়ে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

ইয়াকুব আরও বলেন, প্রবাসী এবং পেশাদার ভিজিট পাসকার্ডধারীরা মালয়েশিয়ায় প্রবেশের আগে ইমিগ্রেশন ডিপার্টমেন্ট থেকে অনুমোদন নিতে হবে। এছাড়া তাদের আবেদনের সঙ্গে মালয়েশিয়ান ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটিস বা সংশ্লিষ্ট সংস্থার একটি সাপোর্ট লেটারও থাকতে হবে।

স্থায়ী বাসিন্দাদের পাশাপাশি মালয়েশিয়ান নাগরিকদের বিদেশি দম্পতিদের প্রবেশেও বাধা নেই। তবে এটি হবে ‘ওয়ান-ওয়ে’ জার্নি। অর্থাৎ সেখানে গিয়ে তাদের থেকে যেতে হবে।

এছাড়া আক্রান্ত দেশগুলোর পাস-হোল্ডারধারী শিক্ষার্থীরাও দেশটিতে যেতে পারবে। তবে নতুন কোনও শিক্ষার্থী পরবর্তী ঘোষণার আগে আবেদন করতে পারবে না বলে জানিয়েছেন ইয়াকুব।

যেসব ক্যাটাগরির কথা বলা হয়েছে সব ক্ষেত্রে অবশ্যই ইমিগ্রেশনের অনুমোদন লাগবে বলেও জানান তিনি।

বাংলাদেশ ছাড়া অন্য যে ২২টি দেশের সেক্ষেত্রে এই বিধিনিষেধ শিথিল করা হয়েছে, সেগুলো হলো- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, পেরু, স্পেন, আর্জেন্টিনা, চিলি, ইরান, ব্রিটেন, সৌদি আরব, পাকিস্তান, ফ্রান্স, তুরস্ক, ইতালি, জার্মানি, ইরাক, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়া। তবে দেশটি থেকে ছুটিতে থাকা প্রবাসী বাংলাদেশীদের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -www.youtube.com/watch?v=7kKXkt3fLn4

Most Popular

নতুন প্রকল্পে স্মার্টকার্ড প্রতি ব্যয় ১৬০ টাকা

ঢাকা: স্মার্টকার্ড তথা আইডেন্টিফিকেশন সিস্টেম ফর ইনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) দ্বিতীয় প্রকল্পের অধীন ৩ কোটি ভোটারের জন্য ব্যয় ধরা হয়েছে ৪৮০ কোটি টাকা।...

শ্বাসরুদ্ধকর জয়ে ওয়ানডে সিরিজও ভারতের

টেস্ট, টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজও ঘরে তুললো ভারত। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ইংলিশদের শ্বাসরুদ্ধকর ৭ রানে হারিয়েছে কোহলি বাহিনী। রোববার পুনেতে ভারতের অধিনায়ক হিসেবে...

টিকার পরের চালান কবে, নিশ্চিত নন স্বাস্থ্যমন্ত্রী

ভারত সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার রপ্তানি সাময়িকভাবে স্থগিত করার পর সময়মত টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তায় পড়েছে বাংলাদেশ। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, টিকার পরের চালান...

আট মাসে সর্বোচ্চ শনাক্ত, আরও ৩৫ মৃত্যু

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। গত বছরের ২ জুলাই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিল চার হাজার ১৯ জন ২৪...

Recent Comments