Saturday, October 24, 2020
Home জাতীয় মা-ছেলের ক্রিকেট খেলার ছবিতে বোরকা নিয়ে বিতর্ক যে কারণে

মা-ছেলের ক্রিকেট খেলার ছবিতে বোরকা নিয়ে বিতর্ক যে কারণে

রাজধানীর পল্টন এলাকার একটি মাঠে ছেলের সাথে এক মায়ের ক্রিকেট খেলার একটা ছবি সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

কিন্তু মা আর সন্তানের খেলার ওই মুহূর্তটিকে ছাপিয়ে আলোচনা শুরু হয় ওই নারীর পোশাক নিয়ে। ওই নারী বোরকা পরিহিত হওয়ার কারণে অনেকে তার সমালোচনা করেছেন এই বলে যে, তার মধ্যে তারা “বাংলাদেশি মা”কে- খুঁজে পাননি। অনেকে আবার বলেছেন যে এটা পাকিস্তান কিংবা আফগানিস্তানের ছবি।

ছবিটি কিন্তু আসলেই তোলা হয়েছে ঢাকার পল্টন এলাকা থেকে এবং এটি তুলেছেন দ্য ডেইলি স্টার পত্রিকার সংবাদকর্মী ফিরোজ আহমেদ, যার কাছ থেকে ছবিটি পেয়েছে বিবিসি বাংলা।

সামাজিক মাধ্যমে মেহরান সানজানা নামে একজন বলেছেন, “বাঙালি মা বলে অনেকেই বাহবা দিচ্ছেন। কিন্তু ওনাকে দেখে তো মোটেও আমার বাঙালি মনে হয়নি। মনে হয়েছে আফগানি মা। উনি যদি সমাজ পরিবর্তনের জন্য ছেলের সাথে মাঠে নামতেন তাহলে বোরখা পরে নামতেন না।”

অবশ্য এমন মতের বিরুদ্ধেও প্রশ্ন তুলেছেন অনেকে ব্যবহারকারী। তারা ওই নারীকে সাধুবাদ জানিয়েছেন। এমনি একজন ফেসবুক ব্যবহারকারী ফারহানা সেলিম সিনথিয়া।

বোরকা নিয়ে বিতর্কে অনেকেই ওই নারীকে সমর্থন জানিয়েছেন।

ফারহানা সেলিম সিনথিয়া তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন “ভদ্রমহিলা কি পোশাক পরেছেন সেইটা আমার কাছে বড় বিষয় না। এইটা যার যার নিজস্ব ভালো লাগা। উনার বোরকা নিয়ে সমালোচনা করার চেয়ে আমার ভালো লেগেছে ছেলেকে তার সাপোর্ট দেয়া দেখে, ভাল লেগেছে তার ব্যাটিং করার স্টাইল দেখে, মনে হচ্ছে প্রফেশনাল কেউ ব্যাট ধরেছে।”

একই রকম বক্তব্য দিয়ে নিজের ফেসবুক অ্যাকাউন্টের পোস্টে আব্দুন নূর তুষার বলেছেন, “আপনারা মা আর সন্তানের ভালোবাসা, সন্তানের আনন্দ দেখেন না। দেখেন পোশাক। আপনাদের সাথে তাদের কোন পার্থক্য নাই, যারা মেয়েদের জিনস-টিশার্টকে কটাক্ষ করে অন্যায় অপরাধকে জায়েজ করার চেষ্টা করে।”

পোশাক নিয়ে বিতর্ক কেন?

সমাজবিজ্ঞানী সামিনা লুৎফা বলেন, নারী কী পরে আছে অথবা পরে নাই সেটা সবসময়ই আলোচনার কেন্দ্রে।

তিনি বলেন, নারীর সমাজ নির্মিত একটি চেহারা আছে এবং সেই চেহারাটা হিন্দুদের জন্য এক রকম, সেক্যুলারদের জন্য একরকম, মুসলমান ভাবাপন্নদের জন্য একরকম। এই বিষয়গুলো নিয়ে সমাজের মধ্যে এক ধরণের বিভেদ তৈরি হয়েছে। এজন্যই তর্ক-বিকর্তটা হয়েছে।

বোরকা নিয়ে বিতর্কে অনেকেই ওই নারীকে সমর্থন জানিয়েছেন।
বোরকা নিয়ে বিতর্কে অনেকেই ওই নারীকে সমর্থন জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ব্যারিস্টার রফিক-উল হক আর নেই

বাংলাদেশের সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। শনিবার সকাল সাড়ে ৮টার...

রাজধানীতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবকের মৃত্যু

ঢাকা: রাজধানীর মিরপুরে দুর্বৃত্তের ছুরিকাঘাতে রিপন (২৬) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। রিপন নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার আব্দুর রহমানের ছেলে। শুক্রবার (২৩ অক্টোবর) রাতে মিরপুর বড় মসজিদের...

করোনা ভাইরাস: পেশাগত পরীক্ষায় কেন অটো প্রমোশন চান মেডিকেল শিক্ষার্থীরা

বাংলাদেশে করোনাভাইরাস মহামারির কারণে গত পাঁচ মাস ধরে অনিশ্চয়তার মধ্যে আছেন মেডিকেলের এমবিবিএস শিক্ষার্থীরা। গত মে মাসে তাদের প্রফেশনাল বা ফাইনাল পরীক্ষা হবার কথা ছিল। কিন্তু...

ভারতীয় ক্রিকেটার কপিল দেব হৃদরোগে আক্রান্ত

কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার এবং ১৯৮৩ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক কপিল দেব হৃদরোগে আক্রান্ত হয়ে নয়াদিল্লির হাসপাতালে অ্যানজিওপ্লাস্টি করিয়েছেন। টাইমস অব ইন্ডিয়া জানায়, মহামারির আগে সাম্প্রতিক সময়ে...

Recent Comments