Home স্বাস্থ্য ২০২২ সালে আসবে শিশুদের কোভিড ভ্যাকসিন: ফাইজার

২০২২ সালে আসবে শিশুদের কোভিড ভ্যাকসিন: ফাইজার

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি রোধে বিশ্বের বিভিন্ন দেশ ভ্যাকসিন প্রয়োগের কার্যক্রম শুরু করেছে। সেই ভ্যাকসিন শুধুমাত্র প্রাপ্ত বয়স্কদের জন্য, শিশুদের জন্য নয়। তবে আশার কথা এই যে, এবার শিশুদের জন্য ভ্যাকসিন নিয়ে আসছে ফাইজার ও বায়োটেক। খবর রয়টার্স।

ইতোমধ্যে শিশুদের ভ্যাকসিনের ট্রায়াল শুরু করেছে প্রতিষ্ঠানটি। ১২ বছরের কম বয়সী শিশুদের মধ্যে এই ট্রায়াল চালানো হচ্ছে। ২০২২ সালের মধ্যে এই বয়সের শিশুদের মধ্যে ব্যাপকহারে ভ্যাকসিন কার্যক্রম শুরু করার আশা করছেন ফাইজার। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

ফাইজারের মুখপাত্র শ্যারন কাস্টিলো জানিয়েছেন, গত বুধবার শিশু স্বেচ্ছাসেবীদের প্রথম ভ্যাকসিন দেওয়া হয়। এর মধ্যে দিয়ে এই ভ্যাকসিনের ট্রায়াল কার্যক্রম শুরু হয়।

গত বছর ডিসেম্বরে ১৬ বছর বা তার বেশি বয়সের শিশুদের ওপর প্রয়োগের জন্য ফাইজার ও বায়োটেক’র তৈরি ভ্যাকসিনের অনুমোদন দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) গত বুধবারের তথ্য অনুয়ায়ী, এই ভ্যাকসিনের প্রায় ৬৬ মিলিয়ন ডোজ সরবরাহ করা হয়েছিল।

এদিকে গত সপ্তাহে একই ধরনের ট্রায়াল শুরু করেছে আরেক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না। তাদের ট্রায়ালে ছয় মাসের কম বয়সের শিশুদের অন্তর্ভুক্ত করা হবে। যুক্তরাষ্ট্রে ১৬ থেকে ১৭ বয়সের শিশুদের ওপর ফাইজার ও বায়োটেক’র ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে। তবে মর্ডানার ভ্যাকসিন ১৮ বছর বা তার বেশি বয়সের শিশুদেরও দেওয়া হয়। তবে ছোট শিশুদের জন্য এখনো পর্যন্ত কোনো করোনার ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয়নি।

অধিক সুরক্ষার জন্য ফাইজার ও বায়োটেক তাদের দুটি ডোজের ভ্যাকসিনকে ১০, ২০ ও ৩০ এমজি’তে ভাগ করছে। প্রথম ট্রায়ালে ১৪৪ জন অংশগ্রহণকারীকে এই ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এরপর চার হাজার ৫শ জন শিশুকে এই ভ্যাকসিন দেওয়া হবে। এ সময় ভ্যকসিনটি দেওয়ার পর সুরক্ষা, সহনশীলতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা কতটুকু বৃদ্ধি পাচ্ছে তা পরীক্ষা করা হবে। এছাড়াও তরুণ-তরুণীদের ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতাও পরিমাপ করা হতে পারে।

২০২১ সালের মাঝামাঝি সময়ে ট্রায়ালের সকল তথ্য পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন ফাইজারের মুখপাত্র শ্যারন কাস্টিলো।

তিনি আরও জানান, ফাইজার ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের মধ্যে এই ভ্যাকসিন পরীক্ষা করছে। আগামী সপ্তাহে এই পরীক্ষার তথ্য পাওয়া যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -www.youtube.com/watch?v=7kKXkt3fLn4

Most Popular

নতুন প্রকল্পে স্মার্টকার্ড প্রতি ব্যয় ১৬০ টাকা

ঢাকা: স্মার্টকার্ড তথা আইডেন্টিফিকেশন সিস্টেম ফর ইনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) দ্বিতীয় প্রকল্পের অধীন ৩ কোটি ভোটারের জন্য ব্যয় ধরা হয়েছে ৪৮০ কোটি টাকা।...

শ্বাসরুদ্ধকর জয়ে ওয়ানডে সিরিজও ভারতের

টেস্ট, টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজও ঘরে তুললো ভারত। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ইংলিশদের শ্বাসরুদ্ধকর ৭ রানে হারিয়েছে কোহলি বাহিনী। রোববার পুনেতে ভারতের অধিনায়ক হিসেবে...

টিকার পরের চালান কবে, নিশ্চিত নন স্বাস্থ্যমন্ত্রী

ভারত সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার রপ্তানি সাময়িকভাবে স্থগিত করার পর সময়মত টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তায় পড়েছে বাংলাদেশ। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, টিকার পরের চালান...

আট মাসে সর্বোচ্চ শনাক্ত, আরও ৩৫ মৃত্যু

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। গত বছরের ২ জুলাই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিল চার হাজার ১৯ জন ২৪...

Recent Comments